fbpx

আমাদের দেশের কিছু তেলের পাম্প খুবই নিম্মমানের তেল

আমাদের দেশের কিছু তেলের পাম্প খুবই নিম্মমানের তেল দিয়ে থাকে , আবার কিছু আছে মোটামুটি ভালো তেল রাখে । খারাফের সংখ্যাটাই বেশি ।

 
গত বৃহস্পতিবার রাতে সাপ্তাহিক ছুটিতে বাইক নিয়ে বাড়িতে যাই । ফুল ট্যাঙ্ক তেল রিফিল করেই যাই । বাড়ি যাওয়ার পর অর্ধেকের বেশি তেল শেষ , বিষয়টি খুবি পরিচিত আগেও এমন টা হয়েছে । যাইহোক বাড়িতে শুক্রবার সারাদিন বাইক নিয়ে এদিক সেদিক গুরাগুরির পর অল্পকিছু তেল অবশিষ্ট থাকলো ট্যাঙ্ক এ । তো ফেরার দিন সকাল বেলা যতটুক তেল ছিলো তা নিয়েই রওনা দিয়ে দি , আসার পথে ঢাকা-চিটাগং হাইওয়ে একটি পাম্প থেকে তেল রিফিল করি । তারপর আবার রওনা দি। ১০/১২ কিলোমিটার রান করার পর লক্ষ্য করলাম আমার বাইকের সাউন্ড একটু চেঞ্জ চেঞ্জ লাগতেছে , গাড়ি স্পিড মনে হচ্ছে তুলোনা মূলক ভাবে কমে গেছে । এইভাবে আরো ১৮-২০ কিলোমিটার যাওয়ার পর এইবার বাইক কিছুক্ষন পর পর ধাক্কাচ্ছে।

২/৩ কিলোমিটার এইভাবে যাওয়ার পর হুট করেই চলন্ত বাইক রাস্তায় বন্ধ হয়ে যায়। আমি কোনোভাবে রাস্তার পাশে সাইড করি। বুঝার বাকি রইলোনা তেলের কারণে এমন হচ্ছে। তেলের লাইন খুলে একটু তেল ফেলে দিয়ে আবার স্টার্ট করি। ৩/৪ কিলো যাওয়ার পর আবার বন্ধ হয়ে যায় বাইক। এইবার আর স্টার্ট নিতেই চাচ্ছেনা। কিছুরাস্তা হেটে এসে একটা বাইকের গ্যারেজ পাই এবং সেখানে বাইক নিয়ে যাই৷ সব খুলে বলি গ্যারেজ মেকানিক সাহেব কে । মেকানিক সব শুনে বলে যে তেলের কারণে এমন হচ্ছে। তখন আমি বললাম যে সব তেলে ফেলে দিন। উনি আমাকে তেল না ফেলে অক্টেন বুস্টার ব্যাবহার করতে বলেন। উনার কাছে ২/৩ টা ব্রান্ডের অক্টেন বুস্টার ছিলো। তিনি সেখান থেকে আমাকে #Annex fuel অক্টেন বুস্টার টা আমার ট্যানকে ঢেলে দেয়। এবং ৩/৪ মিনিট পর বাইক স্টার্ট দিয়ে ২মিনিটের মতো বাইক অন রাখে, এরপর বুস্টার দাম রেখে আমাকে বলে এইবার আপনি যেতে পারেন আশা করি আর সমস্যা হবেনা।

 
সত্যি কথা বলতে প্রথম ৮/১০ কিলোমিটার একটু আন ইজি লাগলেও এরপর আমার বাইক একেবারে স্মুথ হয়ে যায়। স্পিড ও আস্তে আস্তে ঠিক হতে থাকে। আমি সেফলি ঢাকায় এসে পৌছাই। সোচাইল মিডিয়ার অনুকূলে আগে থেকেই এনেক্স ফুয়েল বা অক্টেন বুস্টার সম্পর্কে জানলেও কখনো ব্যাবহার করা হয় নি। কিন্তু ঐদিনের পর থেকে আমি যে পাম্প থেকেই তেল নিই না কেনো Annex fuel অক্টেন বুস্টার রেগুলার ইউজ করি । আমার বাইকও পুরোপুরি স্মুথলি সার্ভিস দিয়ে যাচ্ছে।

Translate »